সিনে সমাচার

তরুণেরা বয়ে আনল সুখবর 

  সিনেঘর ওয়েব দল

১২ জানুয়ারি, ২০১৯

বার্লিন চলচ্চিত্র উতসব এবার বাংলাদেশের জন্য সুখবর বয়ে আনল। বিভিন্ন আয়োজনে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করবে তরুণ চলচ্চিত্রজনেরা। এর মধ্যে ‘বার্লিনালে কো-প্রডাকশন মার্কেট’-এ বাংলাদেশ থেকে প্রথমবারের মতো নির্বাচিত হল সিনেমা ‘প্যারাডাইস’। এবং ‘বার্লিনালে ট্যালেন্ট ক্যাম্পাস’ অংশগ্রহণের জন্য বাংলাদেশ থেকে নির্বাচিত হয়েছেন চিত্রগ্রাহক বরকত হোসেন পলাশ ও চলচ্চিত্র নির্মাতা হুমায়রা বিলকিস।

বাংলাদেশের জন্য সুখবর বয়ে এনেছে বাংলাদেশের তরুণ দুই নির্মাতা আরিফুর রহমান ও বিজন ইমতিয়াজ। ‘বার্লিনালে কো-প্রডাকশন মার্কেট’-এ বাংলাদেশ থেকে প্রথমবারের মতো কোনো প্রকল্প নির্বাচিত হল। ‘মাটির প্রজার দেশে’ চলচ্চিত্রখ্যাত তরুণ নির্মাতা বিজন ইমতিয়াজ এবং এর প্রযোজক আরিফুর রহমানের নতুন প্রকল্প ‘প্যারাডাইস’ এ বছর বার্লিনালে কোপ্রডাকশন মার্কেটে নির্বাচিত হয়েছে। এ বছরের ১৬তম আসরে ৩০টি দেশ থেকে ৩৭টি প্রকল্প নির্বাচিত হয়েছে। গত বুধবার বার্লিনালে কোপ্রডাকশন মার্কেটের নিজস্ব ওয়েবসাইটে এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়। আয়োজনটি শুরু হবে আগামী মাসের ৯ তারিখ। এতে অংশ নেবেন বাংলাদেশ অংশের প্রযোজক আরিফুর রহমান, এর নির্মাতা বিজন ইমতিয়াজ এবং প্রকল্পটির জার্মান প্রযোজক রোমান পল।

এদিকে বার্লিনালে ট্যালেন্ট ক্যাম্পাসে চিত্রগ্রাহক হিসেবে নির্বাচিত হয়েছেন বাংলাদেশের তরুণ চিত্রগ্রাহক বরকত হোসেন পলাশ। তরুণ এ চিত্রগ্রাহক ‘জালালের গল্প’সহ আরো কয়েকটি ছবির চিত্রগ্রহণ করে আলোচিত ও পুরস্কৃত হয়েছেন। তিনি বার্লিনালে ট্যালেন্টের স্টুডিও বিভাগের ক্যামেরা স্টুডিও শাখায় অংশ নেবেন। এ শাখায় চিত্রগ্রহণ নিয়ে নানা আলোচনা ও পর্যালোচনা তুলে ধরবেন সংশ্লিষ্টরা।

আরেক তরুণ নির্মাতা হুমায়রা বিলকিস প্রজেক্ট ল্যাবের ‘ডক স্টেশন’ শাখায় তার প্রকল্প ‘বিলকিস অ্যান্ড বিলকিস’ নিয়ে অংশগ্রহণ করবেন। আগামী ৯ ফেব্রুয়ারি পুরো কার্যক্রম শুরু হলেও এর একদিন আগে শুরু হবে এ শাখার আনুষ্ঠানিকতা। হুমায়রা ‘আই অ্যাম ইয়েট টু সি দিল্লি’ নামের স্বল্পদৈর্ঘ্য ছবি বানিয়ে আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছেন। এ ছাড়া ২০১৮ সালে তিনি নির্মাণ করেছেন প্রামাণ্যচিত্র ‘গার্ডেন অব মেমরিজ’।

‘বার্লিনালে ট্যালেন্ট ক্যাম্পাস’-এ এবার ১৩০টি দেশ থেকে আবেদন জমা পড়ে ৩ হাজার ৪০১টি। এর মধ্য থেকে যাচাই-বাছাই করে মনোনীত করা হয় ২৫০ জনকে। চলচ্চিত্রের বিভিন্ন বিষয় নিয়ে কাজ করা তরুণ ও সম্ভাবনাময় চলচ্চিত্রকর্মীদের সারা বিশ্ব থেকে অনুসন্ধান করার প্রতিযোগিতামূলক প্লাটফর্ম ‘বার্লিনালে ট্যালেন্ট ক্যাম্পাস’।

বার্লিনালে ট্যালেন্ট ক্যাম্পাস বার্লিন চলচ্চিত্র উৎসবের আয়োজনে তরুণদের জন্য গুরুত্বপূর্ণ বিভাগ। ২০০৩ সালে বার্লিন চলচ্চিত্র উৎসবের আওতায় আনার পর থেকে প্রতি বছর এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন নির্বাচিত চলচ্চিত্রসংশ্লিষ্টরা।






আরও দেখুন

 খুঁজুন