সিনে সমাচার

আলমগীর কবিরকে নিয়ে আয়োজন 

  সিনেঘর ওয়েব দল

১৭ জানুয়ারি, ২০১৯

চলচ্চিত্রকার আলমগীর কবিরের প্রয়াণের ৩০ বছর উপলক্ষে তিনদিন ব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আগামী ১৮ জানুয়ারি থেকে ২০ জানুয়ারি পর্যন্ত তিন দিন বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার ইন্টারন্যাশনাল ডিজিটাল কালচারাল আর্কাইভ ও সেমিনার কক্ষে এই আয়োজন অনুষ্ঠিত হবে।

১৮ জানুয়ারি শুক্রবার বিকাল ৩টায় শুরু হবে দুই দিনব্যাপি ‘আলমগীর কবিরের চলচ্চিত্র ও চিন্তা অধ্যয়ন কর্মশালা’। কর্মশালায় পাঠদান করবেন বিশিষ্ট চলচ্চিত্র সমালোচক ও লেখক মাহমুদুল হোসেন। কর্মশালা সমন্বয় করবেন চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন। কর্মশালা শেষ হবে ১৯ জানুয়ারি।

আর ২০ জানুয়ারি রবিবার সন্ধ্যা ৬টায় শুরু হবে ‘আলমগীর কবির স্মরণ ও আলমগীর স্মৃতি বক্তৃতা’। আলমগীর কবির স্মরণে আলোচনা করবেন চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম এবং আলমগীর কবির স্মৃতি বক্তৃতা প্রদান করবেন চলচ্চিত্রকার ও লেখক তানভীর মোকাম্মেল।

আলমগীর কবিরের চলচ্চিত্র ও চিন্তা অধ্যয়ন কর্মশালা এবং আলমগীর কবির স্মৃতি বক্তৃতা আয়োজন সকলের জন্য উন্মুক্ত। কর্মসূচিতে অংশগ্রহণ করতে হলে আগ্রহীজনের নাম, বয়স ও পেশা লিখে এমএমএস করতে হবে নিম্নলিখিত ফোন নাম্বারে ০১৯১২ ২৩১৭৮৫, ০১৭১১৭৮৪৭০৬।

তিন দিনব্যাপি এই অনুষ্ঠানের আয়োজক বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি ও বাংলাদেশ ফিল্ম স্কুল।

আলমগীর কবির বাংলাদেশের চলচ্চিত্রের পুরোধা ব্যক্তিত্ব। স্বাধীনতাত্তোর বাংলাদেশের চলচ্চিত্র সংস্কৃতিতে সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি ১৯৮৯ সালের ২০ জানুয়ারি দূর্ঘটনায় আলমগীর কবির প্রয়াত হন। বাংলাদেশে অন্যধারার চলচ্চিত্র নির্মাণের নেতৃত্বদান করা ছাড়াও আলমগীর কবির নেতৃত্ব দিয়েছেন চলচ্চিত্র সংসদ আন্দোলনে, নেতৃত্ব দিয়েছেন চলচ্চিত্র সমালোচনা ও চলচ্চিত্র গবেষণার মননশীল আন্দোলনে।





আরও দেখুন

 খুঁজুন