সিনে সমাচার

হাওয়া সিনেমার প্রথম ঝলক 

  সিনেঘর ওয়েব দল

১ জানুয়ারি, ১৯৭০

বেশ গোপনীয়তার সঙ্গেই শুটিং শেষ হয়েছে হাওয়া সিনেমার। শুটিংয়ের কোনো ছবি তারা প্রকাশ করেননি। গণমাধ্যমে কেবল খবর হয়েছিল মেজবাউর রহমান সুমনের প্রথম ছবি নিয়ে। এবার নতুন বছরে শুটিংয়ের একটি ছবি দিয়ে শুভেচ্ছা জানানো হলো। আর এর মাধ্যমেই প্রথমবার দেখা গেল হাওয়া ছবির এক ঝলক।

পরিচালক মেজবাউর রহমান সুমন তাঁর ফেসবুক অ্যাকাউন্ট থেকে এই ছবি পোস্ট করেন। ছবিতে দেখা যায় গভীর সমুদ্রে ট্রলারের ভেতরে মাছ ধরছেন জেলেরা। তাদের ওপর লাইটের আলো। লেখা হয়েছে ২০২০ সালের শুভেচ্ছা।

গভীর সমুদ্রে জেলেরা ১০ থেকে ১৫ দিন ব্যাপী মাছ ধরে। সেই জেলেদের জীবন নিয়ে হাওয়া ছবির গল্প। যেহেতু সমুদ্রেই শুটিং হয়েছে পুরোটা। তাই একবারেই শুটিং শেষ করেছেন সুমন। টানা ৪০ দিন হয় শুটিং।

প্রথম আলোকে শুটিং শেষে চঞ্চল চৌধুরী জানিয়েছিলেন, এই ৪০ দিন তিনি কক্সবাজার এবং সেন্ট মার্টিনে ছিলেন শুধু হাওয়া চলচ্চিত্রের জন্যই। তিনি বলেন, এই ৪০ দিনের পুরো বিষয়টা ছিল আমার কাছে যুদ্ধের মতো। ৪০টা দিন সমুদ্রের মাঝখানে, বিষয়টা খুব সহজ নয়। অনেক কষ্টসাধ্য ছিল। প্রতিকূল পরিবেশ ছিল। একটা সময় এমনও মনে হয়েছিল, এতগুলো মানুষ কাজটা শেষ করে আসতে পারব কি না।

হাওয়া ছবির শুটিংয়ের এই ছবিটি দিয়ে নতুন বছরের শুভেচ্ছা জানানো হয়। ছবি: পরিচালকের ফেসবুক

হাওয়ার গল্প তৈরি হয়েছে কক্সবাজার ও সেন্ট মার্টিন এলাকা ঘিরে। ওই পত্রিকাকে মেজবাউর রহমান সুমন বলেন, এটা সমুদ্রতীরবর্তী মানুষের গল্প না। একেবারে সমুদ্রের জলের সঙ্গে মিশে যাওয়া জেলেদের গল্প। জলের গল্প। মাছ ধরার ট্রলারকে কেন্দ্র করে গড়ে উঠেছে কাহিনি। গভীর সমুদ্রে ১০ থেকে ১৫ দিনের জন্য মাছ ধরতে যান জেলেরা। সেখানকার অভিজ্ঞতা এটি। আমাদের এই অঞ্চলে জলকেন্দ্রিক যে মিথ আছে, তার একটা আধুনিক উপস্থাপনা বলতে পারেন।

গভীর সমুদ্রে গিয়ে প্রতিদিন শুটিং হয়। সেন্ট মার্টিন থেকে ট্রলারে দেড় ঘণ্টা চলার পর সাগরের নির্ধারিত স্থানে গিয়ে নোঙর করতে হতো। সেখানে চলে সারাদিন শুটিং। শুধু তাই নয়, ঘূর্ণিঝড় বুলবুলের কবলেও পড়েছিল পুরো শুটিং ইউনিট।

চঞ্চল চৌধুরী ছাড়াও এই ছবিতে আরও অভিনয় করেছেন নাজিফা তুশি, সুমন আনোয়ার, শরিফুল রাজ, রিজভি, নাসির, মাহমুদ প্রমুখ। চলচ্চিত্রটির চিত্রগ্রাহক কামরুল হাসান খসরু। হাওয়া প্রযোজনা করছে সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড।





আরও দেখুন

 খুঁজুন