সিনে সমাচার

পয়লা বৈশাখে মেইড ইন বাংলাদেশ 

  সিনেঘর ওয়েব দল

৩ জানুয়ারি, ২০২০
মেইড ইন বাংলাদেশ ছবির দৃশ্য। ছবি: সংগৃহীত

আগামী পয়লা বৈশাখে মুক্তি পাচ্ছে চলচ্চিত্র মেইড ইন বাংলাদেশ। নারী পোশাক শ্রমিকদের ওপর তৈরি চলচ্চিত্রটি পরিচালনা করেছেন রুবাইয়াত হোসেন। ২ জানুয়ারি বিকেলে রাজধানীর গুলশানে আয়োজিত সংবাদ সম্মেলনে এটি জানানো হয়, খবর প্রথম আলোর।

ছবিটি শুটিং শেষ হওয়ার পরে বিশ্বের নামকরা নানা চলচ্চিত্র উতসবে যোগ দেয় ছবিটি। গত বছর টরন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে ছবিটির উদ্বোধনী প্রদর্শনী হয়। এই মাসেই সেন্সর ছাড়পত্রের জন্য সেন্সর বোর্ডে পাঠানো হবে ছবিটি। আর পয়লা বৈশাখে বাংলা নববর্ষে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে মেইড ইন বাংলাদেশ

এরই মধ্যে ছবিটি পশ্চিমা বিশ্বে বেশ আলোচিত হয়েছে। পাঁচটি আন্তর্জাতিক পুরস্কারও পেয়েছে। গত বছর ৪ ডিসেম্বর ফ্রান্সে মুক্তির পর এ পর্যন্ত ৬৪টি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয়েছে ছবিটি। এ ছাড়া ডেনমার্ক ও পর্তুগালে মুক্তি পেয়েছে। মুক্তি দেওয়া হবে যুক্তরাষ্ট্র, কানাডা, পোল্যান্ড ও জাপানে।

ছবিটির গল্প ডালিয়া আক্তার নামের একজন নারী পোশাকশ্রমিক নেতার জীবন থেকে অনুপ্রাণিত। নির্মাতা রুবাইয়াতের সঙ্গে পরিচয়ের সময় ডালিয়া অন্তঃসত্ত্বা ছিল। ডালিয়ার সন্তানের বয়স এখন তিন বছর। মেইড ইন বাংলাদেশ এর সিক্যুয়েল নির্মাণ হবে। আর তাতে গুরুত্বপূর্ণ চরিত্র হবে ডালিয়ার শিশুকন্যা।





আরও দেখুন

 খুঁজুন