সিনে সমাচার

জেমসের গানে অনুপ্রাণিত সিনেমা 

  সিনেঘর ওয়েব দল

৬ জানুয়ারি, ২০২০
নগরবাউর জেমস ও পরিচালক রিয়াজুল রিজু। ছবি: ফেসবুক থেকে

নগরবাউল জেমসের দিদিমণি গান থেকে অনুপ্রাণিত হয়ে এবার সিনেমার নাম দিলেন পরিচালক রিয়াজুল রিজু। জেমসের এই শহরে তোমার পাশে, আমিও যে থাকি/ ও লাল টুকটুক সেলাই দিদিমণি গানটি থেকে অনুপ্রাণিত হয়ে বানানো হচ্ছে সিনেমাটি। ছবির নামও দিদিমণি

বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকদের উৎসর্গ করে জেমস গেয়েছিলেন এই গানটি। তার থেকে অনুপ্রাণিত হয়ে রিজুর সিনেমাটিও হচ্ছে নারী চরিত্র প্রধান। রিজু আলোচনায় এসেছিলেন বাপজানের বায়োস্কোপ সিনেমাটি বানিয়ে। তিনি জানান, ফেব্রুয়ারি মাসের শুরুর দিকে ঢাকা এবং ঢাকার পার্শ্ববর্তী এলাকায় নারী কেন্দ্রীক অ্যাকশন ঘরানার এই ছবিটির শুটিং শুরু হবে।

নির্মাতা রিয়াজুল রিজু বলেন, বাপজানের বায়োস্কোপ বানানোর পর সবকিছু সময়মতো মিলছিল না। তাই দীর্ঘদিন চলচ্চিত্র নির্মাণ থেকে দূরে থাকি। এর মাঝে অবশ্য প্রেমের কবিতাকাঙাল নামে দুটি ছবি বানানোর ইচ্ছা ছিল। তাও বিভিন্ন জটিলতায় হয়ে উঠেনি। তবে এবার আশা করছি শুভাকাঙ্খিদের আশ্বস্ত করতে পারব। নারী চরিত্র কেন্দ্রীক দিদিমণি চলচ্চিত্রটি দ্রুত শেষ করে দর্শকদের উপহার দিতে পারব।

রিয়াজুল রিজু ২০১৫ সালে বানান বাপজানের বায়োস্কোপ নামে একটি চলচ্চিত্র। এরপর পাঁচ বছর পরে ফের নতুন বছরে নতুন ছবির ঘোষণা দিলেন। বাপজানের বায়োস্কোপ জাতীয় চলচ্চিত্র পুরস্কার আসরে সেরা ছবি ও সেরা পরিচালকসহ মোট আটটি শাখায় পুরস্কার জিতে নেয়। যা রিজুর জীবনে একটি মাইলফলক হয়ে দাঁড়িয়েছিল।

জেমস এর দিদিমণি গানটি থেকে অনুপ্রেরণা নেওয়া প্রসঙ্গে রিজু বলেন, আমি বাংলাদেশের হাতে গোনা দুই-চারজন সংগীত তারকার পাঁড় ভক্ত। তার মধ্যে অন্যতম জেমস। তাই তার গান থেকে অনুপ্রাণিত হয়ে সিনেমাটির নাম নিয়েছি তার গানের নাম থেকেই।

তবে এখনো ছবির পাত্র-পাত্রীদের নাম ঘোষণা দেননি পরিচালক। জানান, প্রধান নারী চরিত্রসহ অন্যান্য কলাকুশলীতে বেশ চমক রয়েছে। খুব শিগগির আনুষ্ঠানিকভাবে বিস্তারিত জানানো হবে।
চলচ্চিত্রটির কাহিনি ও সংলাপ লিখেছেন অনিক বিশ্বাস।





 খুঁজুন