সিনে সমাচার

তিতুমীর রূপে হাজির নিরব 

  সিনেঘর ওয়েব দল

১৬ মার্চ, ২০২০
তিতুমীর চরিত্রের প্রথম ঝলকে নিরব ও তিতুমীর। ছবি: সংগৃহীত

  • তিতুমীরকে নিয়ে তৈরি হচ্ছে চলচ্চিত্র বাঁশের কেল্লা
  • তিতুমীরের চরিত্রে অভিনয় করবেন নিরব হোসেন।
  • ছবির পরিচালক ডায়েল রহমান। শুটিং শুরু হতে পারে এপ্রিল মাসে।

ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম বিপ্লবী মীর নিসার আলী তিতুমীর। তিতুমীরকে নিয়ে তৈরি হচ্ছে চলচ্চিত্র বাঁশের কেল্লা। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত হয়েছে ছবিটির ফার্স্টলুক। সেখানে নিরবকে দেখা গেল তিতুর বেশে।

ডায়েল রহমান পরিচালিত এ চলচ্চিত্রটির প্রথম ঝলক অনলাইনে এসেছে। সেখানে নিরবের মাথায় ছিল লাল পাগড়ি, গায়ে পাঞ্জাবি ও বিশেষ কোটি। আর হাতে ধরা পুরোনো দিনের রাইফেল।

পরিচালক ডায়েল রহমান বাংলাদেশী ওয়েবপোর্টাল বাংলা ট্রিবিউনকে বলেন, ব্রিটিশ বিরোধী আন্দোলনের এই যোদ্ধা ও তার বিখ্যাত বাঁশের কেল্লা চলচ্চিত্রে উঠে আসবে। এতে মূল চরিত্রে অভিনয় করছেন নিরব। সে অনুযায়ী গত সপ্তাহে এর ফটোশুট হয়েছে।

অনেক আগেই বাঁশের কেল্লা ছবিটির ঘোষণা দেওয়া হয়। এবার প্রথম ঝলক দেখা গেল গতকাল। ছবিটির চিত্রনাট্য করেছেন আবদুল্লাহ জহির বাবু।

ঐতিহাসিক প্রেক্ষাপট নিয়ে ছবি নির্মাণ এর আগেও করেছেন ডায়েল রহমান। ফরায়েজী আন্দোলন নিয়ে তৈরি করেছিলেন চলচ্চিত্র ফরায়েজী আন্দোলন। ছবিটিতে মূল চরিত্রে অভিনয় করেছিলেন আমিন খান। তা ছাড়া স্বাধীন বাংলার অন্যতম নৃপতি বার ভুঁইয়ার প্রধান ঈশা খাঁকে নিয়েও চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দিয়েছেন তিনি। ঈশা খাঁর চরিত্রে দেখা যাবে ডিএ তায়েবকে।

বাঁশের কেল্লা ছবিটি নিয়ে রোমাঞ্চিত ছবির নায়ক নিরব হোসাইন। বাংলাদেশী পোর্টাল জাগো নিউজকে তিনি বলেন, ক্যারিয়ারে অনেক চরিত্রেই কাজ করেছি। তবে বিপ্লবী তিতুমীর হিসেবে নিজেকে দেখতে পারাটা দারুণ একটি ব্যাপার। এটা স্বপ্নের চরিত্র, তাই সিনেমাটি আমার জন্য স্বপ্নের কাজ হিসেবেই ধরা দিলো। আমি চেষ্টা করব বীর তিতুমীরকে সঠিকভাবে ধারণের জন্য।

ছবিটি শিশির কথাচিত্রের প্রযোজনায় নির্মিত হবে। সিনেমার শুটিং শুরু হবে এপ্রিল মাসে। চলবে জুন ও জুলাই পর্যন্ত। সিনেমার নায়ক হিসেবে নিরবকে ঠিক করা হলেও এখনো অন্যান্য চরিত্রে কারা থাকছেন তা ঠিক করা হয়নি।

ভারতীয় উপমহাদেশে ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম মহান পুরুষ তিতুমীর। ইউরোপী নীলকরদের অত্যাচার থেকে বাঁচতে তাঁরা শুরু করেন প্রতিরোধ ও আন্দোলন। তাঁরা ব্রিটিশদের কর দেওয়াকে অস্বীকার করেন। নিজেরা স্বাধীন অঞ্চল ঘোষণা করেন। এতে তাদের সঙ্গে ব্রিটিশবাহিনির কয়েকবার যুদ্ধ হয়। তাঁরা কয়েকবার ব্রিটিশবাহিনীকে পরাজিতও করেন। বিশেষ করে বারাসাতের বিদ্রোহ অন্যতম। বাঁশের কেল্লা থেকে এই আন্দোলন পরিচালনা করা হতো। কিন্তু ব্রিটিশদের সম্মিলিত বাহিনী একসঙ্গে আক্রমণ চালান বাঁশের কেল্লায়। ইউরোপদের থেকে স্বাধীনতাকামী এই যোদ্ধারা যুদ্ধ করে শহীদ হন। তিতুমীরও শহীদ হন।





আরও দেখুন

 খুঁজুন