সিনে সমাচার

সিনেমা হল খোলার খবর 

  সিনেঘর ওয়েব দল

১৫ অক্টোবর, ২০২০
সিনেমা হল খোলার অনুমতি মিলেছে। ছবি: সংগৃহীত

  • আগামীকাল শুক্রবার থেকে সিনেমা হল খোলার অনুমতি দিয়েছে সরকার।
  • আসনসংখ্যা কমপক্ষে অর্ধেক খালি রাখার শর্তে এ অনুমতি দেওয়া হয়েছে।
  • ১৮ মার্চ থেকে সিনেমা হল বন্ধের ঘোষণা করা হয়।
  • সেন্সর সনদ পাওয়া প্রায় ২২টি নতুন ছবি মুক্তির অপেক্ষায়।
  • মুক্তির তালিকায় থাকা একমাত্র ছবি সাহসী হিরো আলম।
  • স্টার সিনেপ্লেক্স ২৩ অক্টোবর খুলবে।

সিনেমা হল খোলার অনুমতি মিলল। দীর্ঘ সাত মাস পরে ফের রূপালি পর্দায় দেখা যাবে অভিনয়শিল্পীদের। আগামীকাল ১৬ অক্টোবর শুক্রবার থেকে সিনেমা হল খোলার অনুমতি দিয়েছে সরকার।

গতকাল বুধবার তথ্য মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এটি জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, ‘কোভিড-১৯ পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে সিনেমা হলের আসনসংখ্যা কমপক্ষে অর্ধেক খালি রাখার শর্তে এ অনুমতি দেওয়া হয়েছে।’

এর আগে জানুয়ারি মাসে করোনা ভাইরাস প্রভাব বিস্তার করলেও হল খোলা ছি। পরবর্তীকালে ১৮ মার্চ থেকে সিনেমা হল বন্ধের ঘোষণা করা হয়। দীর্ঘদিন হল বন্ধ থাকায় প্রযোজকেরা অনুরোধ করে আসছিলেন হল খুলে দেওয়ার জন্য। না হলে সিনেমা হল টেকানো যাবে না। কিন্তু হল খোলার ঘোষণা এলেও নতুন ছবি মুক্তির কাতারে নেই বলে জানানো হয়েছে প্রযোজক পরিবেশক সমিতি সূত্র থেকে। আগামীকাল মুক্তির তালিকায় কেবল আবেদন করেছে হিরো আলম অভিনীত সাহসী হিরো আলম ছবিটি।

যদিও সেন্সর সনদ পাওয়া প্রায় ২২টি নতুন ছবি মুক্তির অপেক্ষায়। কিন্তু দর্শকখরার আশঙ্কায় নতুন ছবি এখনই মুক্তি দিতে চান না অনেক ছবির প্রযোজক। আবার নতুন ছবি না পেলে সিনেমা হল খুলতেও নারাজ বেশির ভাগ সিনেমা হলের মালিক। তাঁদের ভাষ্য, এমনিতেই করোনায় দীর্ঘদিন বন্ধ সিনেমা হল। এখন নতুন ছবি না পেলে সিনেমা হলে দর্শক ফিরিয়ে আনা কঠিন হবে।

প্রযোজক পরিবেশক সমিতির তথ্য অনুযায়ী, ‘বিশ্ব সুন্দরী’, ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২’, ‘বিদ্রোহী’, ‘ঊনপঞ্চাশ বাতাস’, ‘নারী শক্তি’সহ প্রায় ২২টি ছবি সেন্সর সনদ নিয়ে এখন মুক্তির অপেক্ষায়।

তবে কিছু কিছু সিনেমা হল মালিক সাহসী হিরো আলম ছবিটি দিয়েই খুলে দেবেন সিনেমা হল। প্রদর্শক সমিতির সহসভাপতি মিয়া আলাউদ্দিন বলেন, ‘১৬ অক্টোবর হল খুলে দিলে নারায়ণগঞ্জের আড়াইহাজারের সাথী সিনেমা হলটি খুলে দেব। নতুন বা পুরোনো যে ছবিই পাই, হল খুলে দেব। লাভ-লোকসান যা–ই হোক, হল তো খুলতে হবে। কম-বেশি দর্শক আসবেন একে একে।’

খোঁজ নিয়ে জানা গেছে, মধুমিতা, বলাকা, শ্যামলীসহ রাজধানী ঢাকা ও দেশের বেশ কয়েকটি নাম করা সিনেমা হল আগামীকাল হল খুলতে পারছে না।

মাল্টিপ্লেক্স খুলবে কবে?
সিনেমা হল খোলার ঘোষণায় ছবি প্রদর্শনীর জন্য তৈরি হচ্ছে মাল্টিপ্লেক্সগুলো। রাজধানীর জনপ্রিয় মাল্টিপ্লেক্স স্টার সিনেপ্লেক্স খুলছে না ১৬ অক্টোবর। তারা পরের সপ্তাহে ২৩ অক্টোবর খুলবে।

দর্শক এবং নিজেদের কর্মীদের স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে প্রয়োজনীয় সকল প্রস্তুতি গ্রহণের সুবিধার্থে এক সপ্তাহ সময় নিচ্ছে প্রতিষ্ঠানটি। স্টার সিনেপ্লেক্সের মিডিয়া অ্যান্ড মার্কেটিং বিভাগের সিনিয়র ম্যানেজার মেসবাহ উদ্দিন আহমেদ এটি বাংলাদেশের গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

বসুন্ধরা শপিং মলের পাশাপাশি রাজধানীর জিগাতলার সীমান্ত সম্ভার ও মহাখালীর এসকেএস টাওয়ারের দুটি শাখাই সিনেমা প্রদর্শনী শুরু হবে ২৩ অক্টোবর।

আর আগামীকাল থেকেই একটি স্ক্রিনে সিনেমা প্রদর্শনী শুরু করছে যমুনা ব্লকবাস্টার সিনেমাস। এরপর তারা আরও স্ক্রিন বাড়ানোর চেষ্টা করবে।





 খুঁজুন